আমতলী থেকে লঞ্চ ছেড়ে গেছে স্বাস্থ্যবিধি না মেনেই!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ৩১ মে ২০২০

---আমতলী প্রতিনিধি
স্বাস্থ্যবিধি না মেনেই রবিবার আমতলী লঞ্চঘাট থেকে এমভি হাসান-হোসেন লঞ্চ ছেড়ে গেছে। সরকারী নির্দেশনা উপেক্ষা করে লঞ্চ কর্তৃপক্ষ যাত্রী নিয়েছেন বলে অভিযোগ করেন যাত্রীরা। এতে ওই লঞ্চের যাত্রীদের মাঝে প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারী আকার ধারন করায় সরকার গত ২৬ মার্চ নৌ ও সড়ক পথে লঞ্চ ও বাস চলাচল বন্ধ করে দেয়। ওই সময় থেকেই এমভি হাসান-হোসেন লঞ্চ আমতলী ঘাটে নোঙ্গর করা ছিল। রবিবার সাধারণ ছুটি শেষ হওয়ায় স্বাস্থ্যবিধি না মেনে আমতলী লঞ্চঘাট থেকে এমভি হাসান-হোসেন লঞ্চ ঢাকার উদ্দেশ্যে নির্ধারিত সময়ের পৌনে এক ঘন্টা আগে ছেড়ে যায়। হাসান-হোসেন লঞ্চে যাত্রী ধারণ ক্ষমতা তিন’শ ৯৫ জন। কিন্তু ওই লঞ্চটি আমতলী ঘাট থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে ছেড়ে গেছে।

এরপরে লেবুখালী পর্যন্ত মাঝখানে পুরাকাটা, আয়লা পাতাকাটা, ভয়াং, কাকরাবুনিয়া ও পায়রাকুঞ্জু নামের পাঁচটি ঘাট রয়েছে। ওই সকল ঘাট থেকে অন্তত আরো তিন শতাধিক যাত্রী লঞ্চে উঠেছে বলে মোবাইল ফোনে জানিয়েছেন লঞ্চে থাকা যাত্রীরা। এতে ধারণ ক্ষমতার চেয়ে দুইগুন যাত্রী নিয়ে লঞ্চ ঢাকায় পৌছবে। ফলে স্বাস্থ্যবিধি বিঘিœত হচ্ছে। যাত্রীদের মাঝে প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্ক বিরাজ করছে।

এদিকে নির্ধারিত সময়ের পৌনে এক ঘন্টা আগেই দুপুর সোয়া তিনটার দিকে লঞ্চটি আমতলী ঘাট থেকে ছেড়ে যায়। অনেক মানুষ লঞ্চঘাটে এসে ফিরে গেছেন।

যাত্রী মোঃ শাহজাহান বলেন, অন্তত তিন’শ যাত্রী নিয়ে এমভি হাসান-হোসেন লঞ্চ আমতলী ঘাট ছেড়েছে। তিনি আরো বলেন, পুরাকাটা লঞ্চঘাট থেকে আরো শতাধিক যাত্রী লঞ্চে উঠেছে। কোন স্বাস্থ্যবিধি নেই? গাদাগাদি করে লঞ্চে বসে আছি।
আয়লা পাতাকাটা এলাকার সোহেল মিয়া বলেন, ঢাকা যাওয়ার জন্য হাসান-হোসেন লঞ্চে উঠেছি কিন্তু কোন জায়গা পায়নি। স্বাস্থ্যবিধি না মেনেই ঢাকায় যেতে হবে।

এমভি হাসান-হোসেন লঞ্চের করনিক মোঃ এনায়েত হোসেন, স্বাস্থ্যবিধি বজায় রাখার কথা স্বীকার করে বলেন, নির্ধারিত সময়ের পৌনে এক ঘন্টা আগে লঞ্চ ছেড়েছি।

তিনি আরো বলেন, পথের পাঁচটি ঘাটে।

আমতলী থানার ওসি মোঃ শাহ আলম হাওলাদার বলেন, স্বাস্থ্যবিধি বজায় রাখতে লঞ্চঘাটে পুলিশ মোতায়েন ছিল। পুলিশ অনেক যাত্রী ঘাট থেকে দেড়’শতাধিক যাত্রী হতে পারে।

আমতলী থানার ওসি মোঃ শাহ আলম হাওলাদার বলেন, স্বাস্থ্যবিধি বজায় রাখতে লঞ্চঘাটে পুলিশ মোতায়েন ছিল। পুলিশ অনেক যাত্রী ঘাট থেকে ফিরিয়ে দিয়েছেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)