উচ্চ রক্তচাপের কারণ কি কি জেনে নিন!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:০৯ এএম, ২৪ মার্চ ২০২১

ছবিঃ সংগ্রহীতউচ্চ রক্তচাপ ২ ধরনের একটি হলো প্রাইমারী যা ৯৫ শতাংশ এবং আর একটি হলো সেকেন্ডারী যা ৫ শতাংশ। প্রাইমারী উচ্চ রক্তচাপে সাধারণত কোনো সুনির্দিষ্ট কারণ খুঁজে পাওয়া যায় না। কিডনিতে সমস্যা হলে, হরমোনজনিত সমস্যা হলে, হৃদযন্ত্র থেকে বের হওয়া বড় মহাধমনিতে ব্লক হলে সেকেন্ডারি উচ্চরক্তচাপ হতে পারে। উচ্চরক্তচাপের কিছু পরিবেশগত কারণ, কিছু জেনেটিক বা বংশগত কারণ ও কিছু চাইল্ডহুড বা শৈশবগত কারণ।

পরিবেশগত কারণের মধ্যে অধিক ওজন, শারীরিক পরিশ্রমে অলসতা, খাবারে লবণের আধিক্য ও অধিক মদ্যপান করা।

শরীরের ওজনের সঙ্গে উচ্চরক্তচাপের সরাসরি সম্পর্ক আছে। হালকা ধরনের ব্যায়াম করলেও উচ্চ রক্তচাপের মাত্রা কমে। অতিরিক্ত লবণ খেলে শুধু রক্তচাপই বাড়ায় না, ব্রেইন স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়ায়।

খোদ আমেরিকাতে মদ্যপান ১০ ভাগ ক্ষেত্রে উচ্চরক্তচাপের কারণ। অতিরিক্ত লবণ যেমন রক্তচাপ বাড়ায় তেমনি বেশি পটাসিয়ামযুক্ত খাবার এ রক্তচাপ বাড়ানোর প্রবণতা প্রতিরোধ করে। তাই আমাদের লবণযুক্ত খাবার কমিয়ে বেশি পটাসিয়ামযুক্ত খাবার গ্রহণ করা উচিত।

কিছু কিছু ওষুধ বা খাবার আছে যা রক্তচাপ বাড়ায় বা রক্তচাপ নিয়ন্ত্রণে বাধা দেয় যেমন- মদ্যপান, ইয়াবা বা এমফিটামেন জাতীয় ওষুধ, ডিপ্রেসন কমানোর ওষুধ, কফি পান, নাকের সর্দির ওষুধ, কিছু ভেষজ ওষুধ, কিছু ব্যথার ওষুধ, জন্মনিয়ন্ত্রণ ওষুধ, কিছু স্টেরয়েড ওষুধে রক্তচাপ বাড়তে পারে।

জন্মের সময় ওজন কম থাকা, অপরিণত অবস্থায় জন্মগ্রহণ করা, আর্থ-সামাজিক অবস্থান, অতিরিক্ত মানসিক ও সামাজিক চাপ থাকলেও রক্তচাপ বাড়তে পারে।

ডা: কে.এম. জাহিদুল ইসলাম
এমবিবিএস(ঢাকা), বিসিএস (স্বাস্থ্য)
এমএস (অর্থোপেডিক সার্জারী) অর্থোপেডিক বিশেষজ্ঞ ও সার্জন
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল) ঢাকা।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)