কাল থেকে পদ্মা-মেঘনাসহ ৫ অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৮ ফেব্রুয়ারী ২০১৮

---অনলাইন ডেস্কঃ
জাটকা সংরক্ষণে আগামী দুই মাসের জন্য ইলিশ বিচরণের অভয়াশ্রমে সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এসময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কোন জেলে নদীতে মাছ ধরলে তার বিরুদ্ধে মৎস্য আইনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে, সরকারি প্রশাসন ও মৎস্যবিভাগ।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, আগামীকাল বৃহস্পতিবার থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ইলিশ বিচরণের পাঁচটি অভয়াশ্রমে সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই জন্য ইতিমধ্যে জেলেদের নিয়ে চাঁদপুরের নদীপাড়ে মতবিনিময় সভা করা হয়েছে।

তিনি আরো জানান, চাঁদপুরে মতলব উত্তর ও দক্ষিণ, সদর এবং হাইমচর উপজেলার সরকারি তালিকাভুক্ত জেলে (কার্ডধারী) ৫১ হাজার একশ’ ৯০ জন জেলেকে মার্চ, এপ্রিল, মে ও জুন পর্যন্ত এই চার মাস পরিবার প্রতি ৪০ কেজি করে চাল বিতরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রতি মাসে প্রতি জেলে পরিবার মোট একশ’ ৬০ কেজি চাল পাবেন। কারণ, এই চার মাস বেকার জেলেদের জন্য সরকারি খয়রাতি সাহায্য হিসেবে এই চাল দেবে।

জেলা মৎস্য কর্মকর্তা আরো জানান, এই সময় কোন জেলে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরতে নামলে তার বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, জেলা জাটকা সংরক্ষণ টাক্সফোর্স কমিটির প্রধান, জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল জানান, জাটকা সংরক্ষণে প্রশাসনের পক্ষ থেকে সবধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এই জন্য, জেলা পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড এবং মৎস্যবিভাগের সমন্বয়ে একাধিক দল গঠন করা হয়েছে। প্রতিটি দলে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন বলেও জানান জেলা প্রশাসক।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২৮ ফেব্রুয়ারি

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)