৬ দিনেও ৩ জেলের সন্ধান মেলেনিবঙ্গোপসাগরে ডুবে যাওয়া ট্রলারের ক্ষতিপুরণ দাবি

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮

বঙ্গোপসাগর, ক্ষতিপুরণ, ট্রলার ডুবি
গভীর সমুদ্রে মাছ ধরার সময় সিমেন্টের কাচামালবাহি এমভি ‘নাফিজা জাহান’ নামে একটি বাণিজ্যিক জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া এফবি স¦াধীন-৩ নামের ট্রলারসহ এখনো ৩ জেলে নিখোঁজ রয়েছে। ডুবে যাওয়া ট্রলারসহ নিখোঁজ জেলে উদ্ধার এবং ক্ষতিপুরণের দাবি করেছেন ট্রলার মালিক মো.মোস্তফা মিয়া। শনিবার (১৫ সেপ্টে¤¦র) বেলা ১১টায় সময় পাথরঘাটা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানান তিনি।

ট্রলার মালিক মোস্তফা মিয়া সংবাদ সম্মেলনে লিখিত ভাবে জানান, সোমবার (১০ সেপ্টে¤¦র) ভোরে শরণখোলা রেঞ্জের জেলে পল্লী দুবলা টহল ফাঁড়ি হতে প্রায় ২০ কি.মি. দক্ষিণে গভীর সমুদ্রে তার মালিকানা এফবি স¦াধীন-৩ ট্রলারের জেলেরা মাছ ধরার জন্য অবস্থান করেন। এমন সময় পিছন দিক থেকে আসা ‘নাফিজা জাহান’ নামের একটি বাণিজ্যিক বড় জাহাজ বেপরোয়াভাবে ট্রলারটিকে ধাক্কা মারলে সঙ্গে সঙ্গে তলিয়ে যায়। কয়েকঘন্টা পর ১২জন জেলের মধ্যে নৌবাহিনীর বিএনএস তুরাগ নামের একটি জাহাজ ভসমান ৯জনকে উদ্ধার করলেও পাথরঘযাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নের মো. বাবুল হাওলাদার, দিপু হালদার, আ. খালেক জোমাদ্দারকে উদ্ধার করতে পারেনি নৌবাহিনী। দীর্ঘ ৬দিন অতিবাহিত হলেও নিখোঁজ ৩ জেলের সন্ধান পাওয়া যায়নি। তিনি আরও জানান, গত মঙ্গলবার (১১সেপ্টে¤¦র) পাথরঘাটা থানায় ৫৭৬ ন¤¦রের একটি সাধারণ ডায়েরী (জিডি) করেছি। সংশ্লিষ্ট শরণখোলা থানায় লিখিতভাবে জানালেও এখন পর্যন্ত মামলা হিসেবে গ্রহণ করেনি পুলিশ।

নিখোঁজ জেলে বাবুল হাওলাদারের স্ত্রী শিমলা বেগম কান্নাজরিত কন্ঠে বলেন, আমার স্বামী সাগরে যাবার সময় আমাকেও বলে যায়নি। আমার স্বামী ছারা কেই নেই, স্বামীকে ফিরিয়ে দেন। আমার প্রতিবন্ধি ৮বছরের সিমরান নামের একটি ছেলে আছে, স্বামীর কোন জমিজমা নেই আমি কি নিয়ে বাচব। নিখোঁজ জেলে দিপু হালদার মা শিখা রানী ও আ. খালেক জোমাদ্দারের স্ত্রী রিজিয়া বেগম বলেন, আমাদের আয় উপার্জন করার মত আর কিছু থাকল না। আমাদের দেখার মত কেউ নেই। আমাদের ছেলে ও স্বামীকে ফিরিয়ে দেন। আমরা এর সুষ্ঠ বিচার দাবি করছি।

নিখোঁজ ট্রলারের হলা মাঝি কবির হোসেন জানান, গত ১০ সেপ্টেম্বর সোমবার ভোর রাত ৪টার দিকে আমরা সাগরে জাল ফেলার সময় হঠাৎ পিছন থেকে আামাদের ট্রলারের উপর নাফিজা জাহান জাহাটি উঠিয়ে দিয়ে চলে যায়। আমার জাহাজটির নিচে চলে গেলে আমাদের ট্রলারের জালে জরিয়ে যাই। পরে পানির নিচ থেকে উঠে দেখতে পাই জাহাটি নাম নাফিজা জাহান।

উল্লেখ্য, গত সোমবার ১০ সেপ্টেম্বর সুন্দরবন কেন্দ্রিক বঙ্গোপসাগরের ফেয়ারওয়েবয়া এলাকায় ভোরে দিকে সিমেন্টের কাচামালবাহি এমভি ‘নাফিজা জাহান’ নামে একটি বাণিজ্যিক জাহাজের ধাক্কায় এফবি স¦াধীন-৩ নামের ট্রলার ডুবির ঘটনা ঘটে। খবর পেয়ে গভীর সমুদ্রে টহলরত নৌবাহিনী জাহাজ তুরাগ উদ্ধারের জন্য তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছে ভাসমান অবস্থায় ৯জন জেলেকে জীবিত উদ্ধার করতে পারলেও ৩ জেলে এখনও নিখোজ রয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)