সুন্দরবন বন কর্মকর্তার বিরুদ্ধে মুক্তিপন আদায়ের অভিযোগ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:০৯ পিএম, ২৮ আগস্ট ২০২০

সুন্দরবন
পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
পুর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কটকা অভায়রণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) আবুল কালামের বিরুদ্ধে জেলেদের কাছ থেকে মুক্তিপন আদায়ের অভিযোগ উঠেছে। পাথরঘাটার ৫ জন জেলে মুক্তিপন দিয়ে ফিরে এসে গতকাল বৃহস্পতিবার প্রেসক্লাবে ওসির বিরুদ্ধে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

পাথরঘাটা সদর ইউনিয়নের হাড়িটানা গ্রামের জালাল মিয়ার ছেলে রাসেল মাঝি অভিযোগ করেন, আমরা গত ১৮ আগষ্ট বেলা ১১টার সময় সাগরে জাল দিয়ে ইলিশ শিকার করতে ছিলাম। এ সময় কটকা অভায়রণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম দুর থেকে সিগনাল দিয়ে জানান, সুন্দরবন এলাকায় সাগরে টহল দেয়ার সময় তাদের ট্রলারটি বিকল হয়ে তারা বিপদে রয়েছে। এমন সময় জেলেরা তাদের জাল তুলে বন বিভাগের ট্রলারটি সাগর থেকে উদ্ধার করে কটকা অভয়রণ্যে ঘাটে পৌছে দেয়। এ সময় আবুল কালাম জেলেদের চা খাওয়ানোর কথা বলে তাদের অফিসে ৫ জন জেলেকে ১৫ হাজার টাকা মুক্তিপনের দাবীতে জেলেদের আটকে রাখে। বিষয়টি পাথরঘাটা সদর ইউনিয়নের ট্রলার মালিক মোঃ আলমগীর হোসেনকে জানালে তিনি দেন দরবার করে ১০ হাজার টাকায় জেলেদের মুক্ত করেছে। এতোদিন বন্যার কারনে সাগর উত্তল থাকায় তারা কিনারে আসতে পারেনী।

রাসেল জানান,এর আগেও কটকা অভয়ারণ্যের ওসি আবুল কালাম পাথরঘাটার ইমাম হোসেন নামে এক জেলেকে
চারদিন আটকে রেখে নির্যাতন করে তার পরিবাকে মোবাইল ফোনে ডাকচিৎকারের শব্দ শুনিয়েছে। পরে ১০ হাজার টাকা মুক্তিপন দিয়ে ইমামকে ছাড়ানো হয়েছে।

অভিযুক্ত বন কর্মকর্তা মো. আবুল কালামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।
এবিষয় পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীনে কাছে জানতে চাইলে তিনি জানান, এ ব্যাপারে আপনার সাথে পরে কথা হবে। আমি মিটিংএ ব্যাস্ত আছি বলে ফোনটি কেটে দেয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)