ভাঙনের দ্বারপ্রান্তে বিএনপি

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০১:১৫ এএম, ২২ মার্চ ২০১৮

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া
অনলাইন ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে। ফলে খালেদা জিয়ার কারাবাসের মেয়াদ দীর্ঘায়িত হলো। যা মেনে নিতে না পেরে খালেদা জিয়া আইনজীবীদের গালিগালাজ করেছেন বলে জানিয়েছেন বিএনপির এক সিনিয়র নেতা।

দলের সিনিয়র ওই নেতা বলেন, ধারণা করে নিয়েছিলাম ম্যাডামের মুক্তি হয়ে যাবে। কিন্তু তা হলো না। ফলে আমরা দিশেহারা হয়ে পড়েছি। একটি দলের প্রধান কারাগারে থাকলে দল সাংগঠনিকভাবে কতোটুকু ভেঙে পড়ে, তা রাজনীতি না করলে কখনোই বুঝতাম না। মূলত এই হতাশা থেকেই হয়তো ম্যাডাম আইনজীবীদের আদালত প্রাঙ্গণেই গালিগালাজ করেছেন।

এ প্রসঙ্গে দলের সিনিয়র আইনজীবীরা বলেন, ম্যাডামের রাগ যৌক্তিক। তবে আমাদের হাত সম্পূর্ণ বাঁধা। আমরা কী করবো, বুঝতে পারছি না। আমরা চাই ম্যাডাম জেল থেকে বের হোক। কিন্তু আমাদের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ যদি ম্যাডামকে বের করতে না চান, সে ক্ষেত্রে আমাদের কী করার আছে?
উল্লেখ্য, দলের মধ্যে এমন কথা প্রচলিত আছে যে, মওদুদ আহমেদ চান না খালেদা জিয়া কারাগার থেকে বের হোক।

সংশ্লিষ্ট সূত্র মতে, মওদুদ আহমেদের ইতিহাস হচ্ছে বেইমানির ইতিহাস। সুবিধা মতো তিনি দল বদলে ফেলেন। বর্তমানে বিএনপির ফিল্ড ভালো না দেখেই তিনি সরকারের সঙ্গে আঁতাত করে খালেদা জিয়াকে বের করতে চাইছেন না।
এদিকে এ ঘটনায় খুশি হয়নি তারেক রহমানও। ১০ বছর ঢাকার রাজনীতির বাইরে থাকা তারেক রহমান বাংলাদেশের রাজনীতির অংক ভুলে গেছেন বলে ধারণা করছেন অনেক সিনিয়র নেতা। ঢাকার রাজনীতির দেখ-ভাল করতেন তার মা খালেদা জিয়া। এখন তিনিও কারাগারে। ফলে বিএনপির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে একাধিক অঙ্গনে।
সূত্র জানায়, খালেদা জিয়ার কারামুক্তির ব্যাপারে একাধিক মহলে লবিং চালাচ্ছেন তারেক রহমান। কিন্তু শত লবিংয়েও কাজ হচ্ছে না।

এ প্রসঙ্গে দলের প্রবীণ নেতাদের একজন বলেন, দলের ভেতরেই যদি শত্রু থাকে তবে তারেকের শত লবিংয়েও কাজ হবে না। যেখানে দলের আইনজীবীরাই সরকারের সঙ্গে হাত মিলিয়েছে, সেখানে আগামী ৫ বছরেও খালেদা জিয়ার কারাগার থেকে বের হবার কোনো সম্ভাবনা নেই।
একদিকে খালেদা জিয়া চাচ্ছেন যেকোন মূল্যে কারাগার থেকে বের হতে। অপরদিকে তার দলের আইনজীবীরাই তাকে বের করতে চাইছেন না। এমতাবস্থায় দল বাঁচাতে দলকে পুনরায় ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা
এ এম বি / পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)