দুদুকের মামলায় সাবেক সংসদ নূরুল ইসলাম মনির বিরুদ্ধে চার্জ গঠন

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:১৯ পিএম, ২৫ অক্টোবর ২০২০

ফাইল ছবি

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
ত্রাণের টিন আত্মসাতের ঘটনায় বরগুনা ২ আসনের সাবেক বিএনপি দলীয় সংসদ সদস্য নুরুল ইসলাম মনির বিরুদ্ধে দুদকের দায়েরকৃত মামলায় চার্জশিট দাখিলের দীর্ঘ একযুগ পর আজ চার্জ গঠন করেন পটুয়াখালী স্পেশাল জজ আদালতের বিচারক আবু জাফর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

জানা যায়, গত বিএনপি সরকারের আমলে ২৫ আগস্ট ২০০৪ থেকে ২৮ মার্চ ২০০৬ এর মধ্যে সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ঢেউটিন তৎকালীন নীতিমালার নির্দেশ ভঙ্গ করে স্বীয় ক্ষমতার অপব্যবহার করে তার পিতা মাজাহার উদ্দিন টেকনিক্যাল কলেজের নামে তৎকালীন প্রভাষক দীপেন কুমার বিশ্বাসের উপর চাপ প্রয়োগ করে ৮৭ বান্ডেল ঢেউটিন প্রাপ্তি স্বীকার রেজিস্ট্রিতে জোরপূর্বক স্বাক্ষর করিয়ে তার মধ্য হতে ৫০ বান্ডেল টিন তৎকালীন বাজার মূল্য ২৫শ টাকা হারে ১ লাখ ২৫ হাজার টাকা প্রতারণার মাধ্যমে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারপূর্বক উত্তোলন করে উক্ত ঢেউটিন আত্মসাৎ করে। যার পরিপ্রেক্ষিতে ২০০৪ সালের ১৭(ক) ধারার আওতায় দন্ডবিধির ৪০৯/৪০৬/৪২০/৪৬৭/৪৬৮ ও ৪৭১ ধারা তৎসহ হাজার ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫/২ ধারায় এবং নুরুল ইসলাম মনির ছোট ভাই জামাল হোসেন তার ভাই এমপির প্রভাবিত হয়ে ক্ষমতার অপব্যবহার করে প্রাপ্তি স্বীকারপত্রে রেজিস্ট্রিতে স্বাক্ষর জাল করাইয়া ২৩ বান্ডেল টিন মূল্য ৫৭ হাজার ৫০৯ টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করায় ৪০৯ ধারা বাদে উক্ত সব ধারায় তাহার বিরুদ্ধেও চার্জ গঠন করা হয়।

সরকারপক্ষে মামলাটি পরিচালনা করেন দুদকের পিপি এডভোকেট আরিফুল হক টিটু। আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মজিবুর রহমান টোটন।

বরগুনার পাথরঘাটা উপজেলার গোলবুনিয়া রায়হানপুর গ্রামের মজিবুর রহমান বাদী হয়ে পাথরঘাটা আদালতে মামলা দায়ের করলে ওই মামলাটি ২২ জুলাই ২০০৭ আদালতের নির্দেশে পাথরঘাটা থানায় এজাহার হয়। পরবর্তীতে দুদকের সহকারী পরিচালক এনায়েত হোসেন তদন্ত শেষে ৩ আগস্ট ২০০৮ আদালতে চার্জশিট দাখিল করলে ১৫ অক্টোবর ২০১৮ পটুয়াখালী স্পেশাল জজ আদালতে স্থানান্তর হলে আজ চার্জ গঠন করা হয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)