পেশাগত অসদাচরণের অভিযোগ বরগুনা জেলা বারের ৫ সদস্য সাময়িক বরখাস্ত

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ৬ মার্চ ২০১৯

বরগুনা জেলা বারের ৫ সদস্য সাময়িক বরখাস্তবরগুনা জেলা আইনজীবী সমিতির সাবেক একজন সভাপতিসহ পাচঁ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে কার্যকরি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সাময়িক বরখাস্তকৃতরা হলেন- জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. মোঃ আবদুল মোতালেব মিয়া, বর্তমান কার্যকরি কমিটির যুগ্ম সম্পাদক (বরগুনা সদর) অ্যাড. হাবিবুর রহমান আকন, অ্যাড. হুমায়ুন কবীর পল্টু, অ্যাড. তানবীর আহম্মেদ সিদ্দিকী ও অ্যাড. হুমায়ুন কবির মুন্সী।

সম্প্রতি জেলা আইন জীবী সমিতির সদস্য অ্যাড,মাইনুল ইসলাম তার ফেসবুক আইডিতে একটি পোস্ট দেন। এতে ক্ষুব্দ হয়ে সমিতির সাবেক সভাপতি অ্যাড. আঃ মোতালেব মিয়া তার বিরুদ্ধে সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে অভিযোগ করেন। এ অভিযোগের প্রেক্ষিতে ১৩ জানুয়ারি সন্ধ্যা ৭ টার দিকে অভিযুক্ত অ্যাড. মাইনুল ও অভিযোগকারি অ্যাড. আঃ মোতালেব মিয়াকে সমিতির অফিসে ডাকা হয়। এ সময় অভিযোগ সম্পর্কে আলাপ আলোচনার এক পর্যায়ে অ্যাড. আঃ মোতালেব মিয়া এবং তার সহযোগী অভিযুক্ত অন্যান্য আইনজীবীগণ ্অ্যাড. মাইনুলের ওপর অতর্কিত হামলা চালায় এবং তাকে লাঞ্ছিত করে। সভাপতি ও সাধারণ সম্পাদকের সামনে আইনজীবী সমিতির অফিস কক্ষে এ ঘটনা ঘটে। এ ব্যাপারে অ্যাড. মাইনুলের লিখিত অভিযোগের প্রেক্ষিতে পেশাগত অসদাচরন, গঠনতন্ত্র পরিপন্থি ও আইন বিরোধী কর্মকান্ডের অভিযোগে তাদের বিরুদ্ধে বরগুনা জেলা আইনজীবী সমিতির সদস্য পদ থেকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। পক্ষান্তরে অ্যাড. মাইনুলের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমানিত না হওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়। এ সভায় সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড, আবদুর রহমান নান্টু সভা পরিচালনা করেন সাধারন সম্পাদক অ্যাড, মাহবুবুল বারী আসলাম। সভায় কার্যকরি কমিটির ১৪জন সদস্যের মধ্যে ১৩ জন উপস্থিত ছিলেন। আইনজীবী সমিতির গঠনতন্ত্র মোতাবেক বহিস্কারাদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত এ সকল আইনজীবীগন বরগুনার কোন আদালতেই পেশাগত দায়িত্ব পালন করতে পারবেন না।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ কার্যকরি কমিটির একাধিক সদস্য এ সিদ্ধান্তের সত্যতা স্বীকার করেছেন। সন্তোষ প্রকাশ করেছেন অভিযোগকারী সদস্য অ্যাড, মাঈনুল ইসলাম। তিনি জানিয়েছেন এ সিদ্ধান্তের ফলে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে, যা বরগুনা বারে দৃষ্টান্ত হয়ে থাকবে। এ ব্যাপারে সাময়িক বরখাস্ত হওয়া অ্যাড. আঃ মোতালেব মিয়া জানিয়েছেন- তিনি এখন পর্যন্ত সিদ্ধান্তের কোন কপি পাননি, পাওয়ার পরে পদক্ষেপ নিবেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)