বরগুনায় ইলিশ উৎসব (ভিডিও সহ)

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৫:৩০ পিএম, ২ অক্টোবর ২০১৯ | আপডেট: ০৫:৩২ পিএম, ২ অক্টোবর ২০১৯

বরগুনা সার্কিট হাউস মাঠে বেলুন উড়িয়ে ইলিশ উৎসব শুরু হয়ে চলবে রাত পর্যন্ত।

বুধবার (০২ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা-১ আসনের সংসদ্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্, পুলিশ সুপার মারুফ হোসেন বেলুন উড়িয়ে ইলিশ উৎসবের উদ্বোধন করেন।

বরগুনা জেলা প্রশাসন ও টেলিভিশন সাংবাদিক ফোরামের আয়োজনে এই প্রথমবারের মতো বরগুনা সার্কিট হাউস মাঠে দিনব্যাপী ইলিশ উৎসব পালন করা হচ্ছে।

এসময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সরকারি-বেসরকারি দপ্তর ও স্থানীয় সুশিল সমাজসহ জনসাধারণ উপস্থিত ছিলেন।

ইলিশের ওপরে একটি ডকুমেন্টরি প্রদর্শনের পরে স্টলগুলো পরিদর্শন করেন প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিরা।

দিনব্যাপী এ মেলা মাঠে পাথরঘাটা উপজেলাসহ জেলার প্রত্যেক উপজেলার স্টল রয়েছে। এতে ইলিশের নিরানব্বই আইটেমের খাবার ও টাটকা ইলিশ মাছ বিক্রি করা হবে।

বরগুনা জেলা প্রশাসন মোস্তাইন বিল্লাহ বলেন, বাংলাদেশসহ ১০টি দেশে ইলিশ পাওয়া যায় তার মধ্যে বাংলাদেশের জলসীমানায় ৬৬ ভাগ পাওয়ার যায়, যার মধ্যে বরগুনা জেলায় এক পঞ্চমাংশ পাওয়া যায়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, বরগুনাকে যেন ইলিশের জেলা হিসেবে ঘোষণা করা হয় সেজন্য প্রধানমন্ত্রীকে বিষয়টি বলবো এবং সামনে একনেকের সভায় উত্থাপন করবো। তাছাড়া ইলিশের এই উৎসবকে প্রতি বছর জাতীয় ইলিশ উৎসব হিসেবে পালন করা হয় সেজন্য ঊধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করবো।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)