পাথরঘাটায় নদীর চর কেটে ডকইয়ার্ড নির্মাণ, লাখ টাকা জরিমানা

asraful islam
asraful islam,
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ৬ অক্টোবর ২০২১

পাথরঘাটায় নদীর চর কেটে ডকইয়ার্ড নির্মাণ, লাখ টাকা জরিমানাবরগুনার পাথরঘাটায় বিষখালি নদীর চর কেটে ডকইয়ার্ড নির্মাণের অভিযোগে এক ইটভাটার মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ বুধবার দুপুরে উপজেলার কাকচিড়া ইউনিয়নের বাইনচটকি এলাকার বিষখালী নদীর তীরে আরএসবি ব্রিকস নামের একটি ইটভাটার মালিককে এ জরিমানা করেন।

আরএসবি ব্রিকসের মালিক গোলাম মোস্তফা। তিনি বাইনচটকি এলাকায় ফেরিঘাটের পূর্ব পাশে বিষখালী নদীর চর কেটে ডকইয়ার্ড নির্মাণ করেছেন। ডকইয়ার্ডের জন্য ৪০০-৫০০ ফুট চর কেটে নালা তৈরি করেছেন।

এদিকে ডকইয়ার্ড নির্মাণের জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিএ) ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র লাগে। কিন্ত আবেদনের পর সংশ্লিষ্ট দপ্তরে অনুমোদনের আগেই তিনি ডকইয়ার্ড নির্মাণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদমু জানান, অননুমোদিত ডকইয়ার্ড নির্মাণ করার কারণে বিষখালী নদীর স্বাভাবিক গতিপথ ব্যহত হয়। এছাড়াও নদীর চর কেটে নালা তৈরি অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ( নিয়ন্ত্রণ) আইন,২০১৩ অনুযায়ী ইটভাটা মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়ছে। এছাড়াও ডকইয়ার্ড নির্মাণকাজ বন্ধ ও মালামাল সরিয়ে নেয়া এবং নালা ভরাটের নির্দেশ দেয়া হয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)