বরগুনার জেলা প্রশাসক হাইকোর্টের নির্দেশনা মানছেন না!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৫:২১ পিএম, ৩ এপ্রিল ২০১৮

ফাইল ছবিবরগুনা জেলা রোড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিসি) সভাপতি ও জেলা প্রশাসক মোঃ মোখলেছুর রহমান এর বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশনা অমান্য করে বরগুনা-বেতাগী ও বরগুনা-নিশানবাড়িয়া সড়কে বাস মালিকদের বিশেষ সুবিধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বরগুনা তৎকালীন জেলা প্রশাসক ড. মোঃ বশিরুল আলমের সভাপতিত্বে আরটিসি কমিটির সভায় ১১জুন ‘২০১৭ এই দুইটি সড়কে গণপরিবহন চলাচলে বাস মালিকদের বাঁধাদানের অভিযোগে সকল ধরনের গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়। ড. বশিরুল আলমের বদলী হয়ে যাবার ১ মাসের ব্যবধানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ নুরুজ্জামান এই সিদ্ধান্ত বাতিল করে বাস মালিকদের পক্ষে সিদ্ধান্ত দেওয়ায় দু’টি সড়কে বাস মালিকরা মটর সাইকেল, মাহিন্দ্রা, অটো বাইকসহ অন্যান্য গণপরিবহন চলাচলে প্রকাশ্যে বাঁধা দিতে থাকে।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা পাবলিক পলিসি ফোরামের আহ্ববায়ক মোঃ হাসানুর রহমান ঝন্টু হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি ইমরান কবিরের যৌথ বেঞ্চ ১৮ ফেব্রুয়ারী ২০১৮ গণপরিবহন চলাচলে আরটিসির সভার সিদ্ধান্ত কেন অসাংবিধানিক ও মৌলিক অধিকারের পরিপন্থি হবে না এই মর্মে জেলা প্রশাসক ও আঞ্চলিক পরিবহন কমিটির বিরু্েদ্ধ রুল জারি করেন এবং ৬ মাসের জন্য আরটিসির সভার সিদ্ধান্ত স্থগিতাদেশ দেন।

একই সাথে দুই সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার জন্য বলা হয়। হাইকোর্টের এই আদেশ নামার অনুলিপি ৬ মার্চ‘ ২০১৮ তারিখ জেলা প্রশাসক কার্যালয় গ্রহণ করা হয়।

নির্ধারিত সময় অতিবাহিত হলেও জেলা প্রশাসক হাইকোর্টের নির্দেশনা প্রতিপালন করছেন না। হাইকোর্টের রুলের কোন জবাব না দিয়ে পরোক্ষভাবে বাস মালিকদের পক্ষ অবলম্বন করায় এখনও বাস মালিকরা লাঠি সোটা নিয়ে গণপরিবহন চলাচলে বাধা দিচ্ছে, গাড়ী ভাংচুরসহ যাত্রীদের হয়রানী করছে। ব্যরিস্টার তানভীর পারভেজ ও এড. হাসান তারিক পলাশ আবেদনকারীর পক্ষে মামলাটি পরিচালনা করেন।

জানতে চাইলে জেলা প্রশাসক মো: মোখলেছুর রহমান বলেন- এ বিষয় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ০৮মার্চ ‘২০১৮ তারিখ পুলিশ সুপারের নিকট চিঠি পাঠানো হয়েছে।

আবেদন কারী বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা পাবলিক পলিসি ফোরামের আহ্ববায়ক মোঃ হাসানুর রহমান ঝন্টু বলেন, জেলা প্রশাসক অজ্ঞাত কারনে হাইকোর্টের নির্দেশন পালন না করায় গণ পবিহনের যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে।(সূত্রঃ আমাদের বরিশাল)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৩ এপ্রিল

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)