বরগুনার সকল রুটে চলবে সকল গণ পরিবহন

আকন মোঃ বসির
আকন মোঃ বসির, প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ | আপডেট: ০৪:১৪ পিএম, ২৪ ফেব্রুয়ারী ২০১৮

বরগুনা প্রতিনিধিঃ বরগুনা-নিশানবাড়িয়া ও বরগুনা-বেতাগী সড়কে সকল ধরনের গণপরিবহন চলাচলের নিষেধাজ্ঞার উপর ৬ মাসের স্থগিত আদেশ জারি করেছে উচ্চ আদালত।

বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও পাবলিক পলিসি ফোরামের আহ্বায়র মো. হাসানুর রহমান ঝন্টুর দায়ের করা এক রিট মামলায় রোববার উচ্চ আদালতের বিচারক জুবায়ের রহমান চৌধুরি ও মো. ইকবাল কবিরের বেঞ্চ এ আদেশ দেন। এসময় গণপরিবহনের উপরে রাস্তা দুটিতে যে নিষেধাজ্ঞা জারি ছিলো তা কে অসাংবিধানিক ও মৌলিক অধিকারের পরিপস্থি হবে না সে বিষয়ে জানতে চেয়ে জেলা প্রশাসক ও আঞ্চলিক পরিবহন কমিটির বিরুদ্ধে রুল জারি করেন। মামলাটি পরিচালনা করেন ব্যারিস্টার তানভীর পারভেজ এবং অ্যাডভোকেট হাসান তারিক পলাশ।বরগুনা

দীর্ঘ অপেক্ষার পর উচ্চ আদালতের নির্দেশে বরগুনা-নিশানবাড়িয়া ও বরগুনা-বেতাগী সড়কে সকল ধরনের যাত্রীবাহী যানবাহন (ইজি বাইক ব্যাতীত) চলাচলের অনুমতি পেলো। এর ফলে এখন থেকে বরগুনার সকল রুটে সকল ধরনের গনপরিবহন চলাচলের সুযোগ পাবে। এতে একদিকে যেমন কর্মসংস্থানের সৃষ্টি হবে ঠিক তেমনি ভোগান্তি কমবে যাত্রীদের।

২০০৯ সালে বরগুনার তৎকালীন জেলা প্রশাসক স্বপন কুমার সরকারের সভাপতিত্বে আঞ্চলিক পরিবহণ কমিটি বরগুনা-নিশানবাড়িয়া ও বরগুনা-বেতাগী সড়কে মটর সাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষনা করে একটি নিষেধাজ্ঞা প্রদান করেন।

বরগুনার সাধারন মানুষ ও যাত্রীদের প্রতিবাদের মুখে ২০১৭ সালের ১১ জুন সেই সিদ্বান্ত বাতিল করে পুনরায় এই দুটি সড়কে সকল ধরনের যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেন তৎকালীন জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম। এসময় জনগন তার এই সিদ্বান্তকে সাধুবাদ জানায়। পরবর্তিতে তিনি বদলী হয়ে গেলে মাত্র দুই মাসের ব্যবধানে ২২ আগস্ট সড়ক দুটিতে মটর সাইকেল, মাহেন্দ্র ও ইজিবাইক চলতে পারবে না বলে আবারো নিষেধাজ্ঞা প্রদান করে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান।

এই সিদ্বান্ত বাতিলের দাবীতে মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করলেও প্রশাসনের টনক নড়েনী। এরপর এই সিদ্বান্তের প্রতিবাদে বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও পাবলিক পলিসি ফোরামের আহ্বায়ক মো. হাসানুর রহমান ঝন্টু হাইকোর্টে একটি রিট মামলা দায়ের করেন।

এঘটনায় ১৮ ফেব্রুয়ারি রোববার বরগুনার সড়কে ইজি বাইক ছাড়া সকল গনপরিবহন চলাচলের উপর আরোপিত নিষেধাজ্ঞা আগামী ৬ মাসের জন্য স্থগিত করেন উচ্চ আদালত। সেই সাথে আরটিসি‘র সভার সিদ্ধান্ত কেন অসাংবিধানিক এবং মৌলিক অধিকারের পরিপন্থী নয় সেই মর্মে বরগুনার জেলা প্রশাসক এবং আঞ্চলিক পরিবহণ কমিটির বিরুদ্ধে রুল জারি করেন উচ্চ আদালত।

উচ্চ আদালতের রায়ে বরগুনায় দীর্ঘদিন ধরে বাস মালিকদের একনায়কতন্ত্রের হাত থেকে রক্ষা পাবে সবাই এমনটাই মনে করছেন বরগুনাবাসী। বরগুনা সদর উপজেলার ক্রোক এলাকায় মটোরসাইকেলে নিশানবাড়িয়া যাওয়া কয়েকজন যাত্রীর সাথে কথা বললে তারা জানান, আগে বাসের জন্য অপেক্ষা করতে হতো । এখন স্বাচ্ছন্দে মটোরসাইকেলে যেতে পারছি এটা সত্যি স্বস্তিদায়ক।

রিট আবেদনকারী বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বরগুনা পাবলিক পলিসি ফোরামের আহ্বায়ক বলেন, আরটিসির সভায় যে সিদ্বান্ত নেওয়া হয়েছিলো তা ছিলো অযৌক্তিক ও পক্ষপাতদুষ্ট।

যেখানে নাগরিকদের মৌলিক ও সাংবিধানিক অধিকারকে ক্ষুন্ন করা হয়েছে। তাই আমি বিষয়টি মহামান্য উচ্চ আদালতের দৃষ্টি আকর্ষন করেছি। তারা যে রায় দিয়েছেন তাতে আমরা খুশি।

রিট মামলা পরিচালনা কারী উচ্চ আদালতের আইনজীবী ও নাগরিক অধিকারের প্রধান নির্বাহী হাসান তারিক পলাশ বলেন, দীর্ঘ দিন ধরে বরগুনার পরিবহন সেক্টরে একটি পক্ষ মনোপলি ব্যবসা করার স্বার্থে যে বিশৃঙ্খল অবস্থা তৈরি করে রেখে ছিলো এবং সাধারন মানুষ জুলুমের স্বীকার হচ্ছিলো সেই জুলুমের অবসান হয়েছে। সংবিধান, আইন এবং মৌলিক অধিকারের জয় হয়েছে। এখন থেকে বরগুনার সকল সড়কে সকল পরিবহন (ইজি বাইক ব্যাতীত) চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। সাধারন জনগন তাদের পছন্দ অনুযায়ী গণ পরিবহনের যাত্রী হতে পারবেন।

এবিষয়ে বরগুনার জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান বলেন, রায়ের কপি আমি এখনো হাতে পাইনি। তবে মহামান্য উচ্চ আদালত থেকে যেভাবে নির্দেশনা আসবে আমরা সেভাবেই ব্যবস্থা নিবো।
সুত্রঃদৈনিক দীপাঞ্চল/ এ এম বি /পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)